বছরের শেষ দিনে বেড়েছে সূচক ও লেনদেন

sare marketবাংলা দর্পণ : বছর ও সপ্তা‌হের শেষ কার্যদিবস বৃহস্প‌তিবার দে‌শের উভয় শেয়ারবা‌রে সূচ‌কের উত্থা‌নে লেন‌দেন শেষ হ‌য়ে‌ছে। একইস‌ঙ্গে বে‌ড়ে‌ছে লেন‌দে‌নের পরিমাণ।

দিন‌শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ২৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে ৪৩৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ৬৭ কোটি টাকা বা ১৮ শতাংশ বেশি লেনদেন। আগের দিন এ বাজারে ৩৬৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০ টির শেয়ার দর।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হচ্ছে- এমারেল্ড অয়েল, সামিট অ্যালায়েন্স পোর্ট, স্কয়ার ফার্মা, কাশেম ড্রাইসেলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো ফার্মা, এসিআই লিমিটেড, বেক্সিমকো, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস এবং এসিআই ফরমুলেশনস।

দিনশেষে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৯ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২ কোটি টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয় ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯০টি কোম্পানির, দর কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির।