বঙ্গভবনে ওয়ার্কার্স পার্টির প্রতিনিধি দল

nrf-hamids-menon-2

বাংলা দর্পণ: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে সংলাপে অংশ নিতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার বিকাল পৌনে চারটায় বঙ্গভবনে প্রবেশ করেছে।

ওয়ার্কার্স প্রতিনিধি দলে রাশেদ খান মেনন ছাড়াও রয়েছেন দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, পলিটব্যুরোর সদস্য বিমল বিশ্বাস, আনিসুর রহমান মল্লিক, নুরুল হাসান, মাহমুদুল হাসান মানিক, নুর আহমদ বকুল, হাজেরা সুলতানা, ইকবাল কবির জাহিদ, কামরুল আহসান ও অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুনির্দিষ্ট আইন প্রণয়নের জন্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে প্রস্তাব দেবে ওয়ার্কার্স পার্টি। আইন প্রণয়নের লক্ষ্যে প্রয়োজনে রাষ্ট্রপতিকে জরুরি সংসদ অধিবেশন ডাকারও প্রস্তাব করবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের এই শরিক দলটি।

অধিবেশনটি ১৫ দিন থেকে ১ মাস সময়ে পেলেই এই আইন প্রণয়ন সম্ভব বলেও পরামর্শ দেবে দলটি। আজকের (২৭ ডিসেম্বর) বৈঠকে দলটি এই প্রস্তাবনা তুলে ধরবে। দলটির একাধিক নীতি-নির্ধারণী পর্যায়ে নেতা এসব তথ্য জানান।

১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল জাসদ সোমবার (২৬ ডিসেম্বর) রাষ্ট্রপতির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে আইন প্রণয়নের ওপর গুরুত্বারোপ করে। এর আগে রাষ্ট্রপতির সঙ্গে গত ২০ ডিসেম্বর অনুষ্ঠিত বৈঠকে ইসি গঠনের লক্ষ্যে আইন প্রণয়নের প্রস্তাব করে জাতীয় পার্টিও।

ওয়ার্কার্স পার্টির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, সাংবিধানিক পদে অধিষ্ঠিত ব্যক্তিদের নিয়ে একটি সার্চ কমিটি গঠনের জন্য রাষ্ট্রপতিকে প্রস্তাব দেবে দলটি। একইসঙ্গে নির্বাচন কমিশনে অন্তত দু’জন নারী সদস্য রাখার প্রস্তাব জানাবে। দলটির প্রস্তাবে আরও থাকবে নির্বাচনের সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ নির্বাচন-সংশ্লিষ্ট যেসব মন্ত্রণালয় রয়েছে, সব মন্ত্রণালয় নির্বাচন কমিশনের অধীনে রাখার পরামর্শ দেবে। সব মিলিয়ে ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে ৮ দফা প্রস্তাব রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হবে।