উভয় পুঁজিবাজারে সূচক নিম্নমুখী

saremarketবাংলা দর্পণ : আবারও সূচকের পতন ঘটেছে ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। বুধবার লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে চার হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দু’টি সূচকের মধ্যে ডিএসই শরীয়হ্ সূচক দশমিক ৪৪ পয়েন্ট কমে এক হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে। তবে বেড়েছে ডিএসই-৩০ সূচক। এ সূচকটি ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থা করছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮৬ কোটি ৮ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত আছে ৪৬টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বিএসআরএম স্টিল, অ্যাকটিভ ফাইন, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, ‍আমান ফিড, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ার, কেপিসিএল, ফার কেমিক্যাল ও আরএসআরএম স্টিল।

এদিকে সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে দশমিক ২৩ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ কমেছে ২ পয়েন্ট। আর সিএসই-৩০ কমেছে ৩৪ পয়েন্ট। তবে সিএএসপিআই সূচক দশমিক শূন্য ৮ পয়েন্ট এবং সিএসআই সূচক ১ পয়েন্ট বেড়েছে।

এ বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ১০ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৩ কোটি ১৬ লাখ টাকা কম। লেনদেন হওয়া ৯৬টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।