বেশি সময় দাঁত ব্রাশে ক্ষতি!

brush-hurt-more

বাংলা দর্পন: শীতকালে মসলাযুক্ত ও পানিজাতীয় খাবার বেশি খাওয়া হয়। আর এতে সবচেয়ে বেশি ক্ষতি হয় দাঁতের। অনেক সময় দাঁতের যত্ন নিতে গিয়ে দীর্ঘ সময় ধরে দাঁত মাজি। কিন্তু বেশি সময় ধরে দাঁত মাজলে ক্ষতিই হয়।

আইএএনএসের খবরে বলা হয়েছে, আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের (এডিএ) বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে দুই থেকে তিন মিনিটের বেশি সময় ধরে দাঁত মাজবেন না। মুখকে শরীরের প্রতিবিম্ব বলা হয়। আর এ কারণেই দাঁতের যত্ন সব সময় নিতে হয়। বেশি সময় ধরে দাঁত ব্রাশ করলে ক্ষতি হতে পারে। এ ছাড়া কার্বনেটেড পানীয় এড়িয়ে চলতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, এসব কাজ করলে শীতকালে বিস্ময়কর ফল পাবেন।

ক্লোভ ডেন্টালের অতিথি পরামর্শক সাগ্রিকা শুক্লা বলেন, এই শীতে দাঁতের বাড়তি যত্ন প্রয়োজন। শরীরের অন্যান্য অংশের মতোই দাঁতেরও যত্ন নিতে হবে।

মার্কিন ডেন্টাল অ্যাসোসিয়েশন বলছে, দাঁত মাজতে হবে, কিন্তু দীর্ঘ সময়ের জন্য নয়। দুই থেকে তিন মিনিটের বেশি সময় ধরে দাঁত মাজা যাবে না। কারণ, বেশি সময় ধরে মাজলে দাতে সংবেদনশীলতা তৈরি হতে পারে।

শীতকালে মানুষ একটু বেশি খায়। কিন্তু এ সময় অনেকে কার্বনেটেড পানীয়ের বদলে গরম পানীয় খেতে পছন্দ করেন, যা দাঁতের ক্ষয় হতে পারে। শীতকালে ছুটির দিনগুলোতে মসলাযুক্ত খাবার এবং চুমুক দিয়ে খাবার খাওয়া হয়। আর এতে কিছু কণা দাঁতের ফাঁকে জমে যায়। তাই তা পরিষ্কার করার জন্য হালকা কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে মুখে দিয়ে কুলকুচি করতে হবে। এতে দাঁতের ব্যথা উপশম হয় দ্রুত। শীতকালে দাঁতের যত্ন নিতে চিনি খাওয়া কমাতে হবে।