বাড়তি খাবারের রেসিপি

extra-food-recipesবাংলা দর্পন: অনেক সময়ই কাবার বেঁচে যায়। কখনো এই বাড়তি খাবারগুলো ফেলেও দিতে হয়। কিন্তু খাবার ফেলা একদিকে অপচয়। তাই বাড়তি খাবারকে কাজে লাগিয়ে কীভাবে নতুন সুস্বাদু খাবার তৈরি করা যায় তেমনই একটি রেসিপি আজকে শেয়ার করা হলো-

যে যে উপকরণ দরকার:
বাড়তি মুরগীর মাংস- ১ কাপ, অলিভ বা সয়াবিন তেল- ২ টেবিল চামচ,
ডিম- ৪টি, রসুন কুঁচি- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি- ১ কাপ, পেঁয়াজ কলি কুঁচি- ১/২ কাপ, টমেটো-৩টা কুঁচি করা, রাজমা সিদ্ধ- ২ কাপ, গোল মরিচ গুঁড়ো- ১ চা-চামচ, শুকনো মরিচ কুঁচি- ১ টা, ওরিগানো- ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ধনে পাতা কুঁচি- ২ টেবিল চামচ।

যেভাবে প্রস্তুত করবেন
ননস্টিক সসপ্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ, রসুন, ওরিগানো দিয়ে সামান্য ভাজুন। সুন্দর গন্ধ বের হলে এতে টমেটো, শুকনো মরিচ,কিডনি বিন দিয়ে আরো খানিকক্ষণ রান্না করুণ। লবণ দিয়ে মাঝারি আঁচে কয়েক মিনিট রান্না করুণ যেন ঝোল ঘন হয়ে আসে। আগের রাতের রান্না করা মুরগির মাংস কুঁচি কুঁচি করে প্যানে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

প্যানের মিশ্রণের মাঝে চামচ দিয়ে জায়গা করে নিয়ে তাতে ডিম চারটি আস্তে করে ভেঙ্গে দিন। ডিমের উপরে সামান্য লবণ আর গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ডিম সুন্দর পোঁচ হয়ে গেলে ওপরে ধনে পাতা কুঁচি আর পেঁয়াজ কলি কুঁচি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুণ।