ফেব্রুয়ারীতেই জলপ্রপাত রুপ নেয় অগ্নিপ্রপাতে

Fall-বাংলা দর্পণ ডেস্ক:  এটি একটি বিচিত্র ঘটনা। ১৫০০ ফুট পাহাড়ের ওপর থেকে নিচে নেমে আসছে আগুনের ঝর্ণাধারা। আর সে দৃশ্য দেখতে যুক্তরাষ্ট্রের এক উদ্যানে এসে ভিড় করছে অসংখ্য পর্যটক। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইয়োসেমিটি জাতীয় উদ্যানে গেলেই দেখা যাবে ওই অদ্ভূত দৃশ্যটি। আসলে প্রতিবছর ফেব্রুয়ারীতেই  জলপ্রপাতটি অগ্নিপ্রপাতে রুপ নেয়, তাও আবার দশ মিনিটের জন্য!

February-waterfall-turn-agniprapate03কিন্তু ঝর্ণা বলতে তো আমরা পাহাড় থেকে নেমে আসা জলধারাকেই বুঝি, সেটা তো পানির হয়। তবে সেটা আগুনের হল কি ভাবে? আসলে এটি ‘এল ক্যাপিতান’ পর্বত থেকে বেরিয়ে আসা সাধারণ পানিরই একটি ঝর্ণা। কিন্তু ফেব্রুয়ারি মাসে অস্তগামী সূর্যের আলো বিশেষ কোণ থেকে এসে পড়ার কারণে একে আগুনের ঝর্ণা বলে ভ্রম হয়। মানে সূর্যের আলোতে ওই ঝর্ণার পানি আগুনের মত লাল হয়ে যায়। তাই প্রতিবছর ফেব্রুয়ারি মাসেই  ইয়োসেমিটি উদ্যানে এই আগুনের ঝর্ণাটি দেখা যায়।

February-waterfall-turn-agniprapate-01জলপ্রপাতটি অনেকটা বিষ্ময়করভাবে অগ্নিপ্রপাতে রূপান্তর হয়ে যায়। জলপ্রপাতটির পানি ঝরে পড়তে পড়তে হঠাৎ করেই কমলা রঙের হয়ে যায়। জ্বলজ্বল করে ওঠে পুরো জলপ্রপাতটি। এর স্থায়িত্ব প্রায় দশ মিনিট।

February-waterfall-turn-agniprapate-02আবার ফেব্রুয়ারি মাসের কোন দিন এ অগ্নিপ্রপাত দেখা যাবে তাও নিশ্চিত করে বলা যায় না। ফেব্রুয়ারি মাসে বিষ্ময়কর অগ্নিপ্রপাত দেখতে পর্যটক ও ছবি তুলতে ফটোগ্রাফাররা ভিড় জমান। তবে অনেকের দাবি ফেব্রুয়ারি মাস হলেই যে আগুনঝর্না দেখা যাবে তা সত্য নয়। এ মাস ছাড়াও নাকি এখানকার বাসিন্দারা বছরে কয়েকবার এমন ঘটনা দেখেন। বিশেষজ্ঞদের দাবি, এটি নির্ভর করে ঝর্ণায় পানির পরিমাণ আর মেঘের আনাগোনার উপর।

দেখে নিন জলপ্রপাতটি অগ্নিপ্রপাতে রূপান্তর হওয়ার পুরো দৃশ্যটির ভিডিওটি :