নারায়ণগঞ্জের ঐতিহাসিক হাজিগঞ্জ দুর্গ

NRF-N . Gonj(1)বাংলা দর্পণ :  হাজীগঞ্জ দুর্গ মুঘল আমলে নির্মিত একটি জল দুর্গ। এটি বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার হাজীগঞ্জ এলাকায় শীতলক্ষ্যা নদীর পশ্চিম তীরে অবস্থিত। এটি নির্মিত ১৬১০/১৬৫০ সালে। এর নির্মাতা মীর জুমলা/ইসলাম খাঁ। এটি খিজিরপুর দুর্গ নামেও পরিচিত। ঢাকা শহরকে রক্ষা করতে সপ্তদশ শতকের আগে ও পরে যে তিনটি জল দুর্গকে নিয়ে ত্রিভূজ জল দুর্গ বা ট্রায়াঙ্গল অব ওয়াটার ফোর্ট গড়ে তোলা হয়েছিল তারই একটি হলো এই হাজীগঞ্জ দুর্গ।

NRF-N . Gonj(5)সম্ভবত মুঘল সুবাদার ইসলাম খাঁ কর্তৃক ঢাকায় মুঘল রাজধানী স্থাপনের অব্যবহিত পরে নদীপথে মগ ও পর্তুগীজ জলদস্যুদের আক্রমণ প্রতিহত করার উদ্দেশ্যে দুর্গটি নির্মিত হয়। দুর্গটি রাজধানী ঢাকা থেকে ১৪.৬৮ কিঃমিঃ দূরে অবস্থিত।

NRF-N . Gonj(3)মূলত নদীপথে যাতায়াত করা শত্রুর ওপর নজর রাখতে এবং এই পথের নিরাপত্তা নিশ্চিত করতে নদীর কোল ঘেঁষে স্থাপন করা হতো বলেই এ ধরনের দুর্গকে নামে পরিচয় দেওয়া হতো।

NRF-N . Gonj(4)ঢাকাকে রক্ষা করতে সপ্তদশ শতকে নির্মিত তিনটি জল দুর্গের একটি হলো এই হাজীগঞ্জ দুর্গ; অপর দুটি হল বন্দর এলাকায় ব্রহ্মপুত্র ও শীতলক্ষ্যা নদীর সঙ্গমস্থলের কিনারে অবস্থিত সোনাকান্দা দুর্গ ও মুন্সিগঞ্জে জেলার ইদ্রাকপুর দুর্গ। এককালে প্রাচীন বুড়িগঙ্গা নদী এসে লক্ষ্যা নদীর সাথে এই স্থানে এসে মিলিত হত। এ স্থান মুঘল আমলের প্রথম দিকে খুবই গুরুত্বপূর্ণ ছিল।