যেসব আবিষ্কারের উদ্দেশ্য ছিল ভিন্ন

corn-flexবাংলা দর্পণ ডেস্ক: পেট্রোলিয়াম জেলি জিনিসটা কীভাবে ব্যবহার করে মানুষ? ভাবছেন, এ আবার কেমন উদ্ভট প্রশ্ন? পেট্রোলিয়াম জেলি তো ত্বকে ব্যবহারের জন্যেই তৈরি, নাকি? কিন্তু শুনলে অবাক হবেন যে বর্তমানে যেভাবে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করছে মানুষ, এর আবিষ্কারকের কিন্তু মোটেও এমন কোন উদ্দেশ্য ছিল না। পেট্রোলিয়াম জেলি তিনি তৈরি করেছিলেন খাওয়ার জন্যে! সকালে ঘুম থেকে উঠে দু চামচ পেট্রোলিয়াম জেলি খাওয়া- কেমন লাগছে কথাটা শুনতে? চলুন জেনে আসি এমনই কিছু দৈনন্দিন জিনিসপত্রকে যেগুলো তৈরি করা হয়েছিল একেবারেই ভিন্নভাবে ব্যবহারের জন্যে।

১। লাইসল
বর্তমানে পরিষ্কারক হিসেবে ব্যবহৃত হলেও একটা সময় লাইসলের উদ্ভব হয়েছিল একেবারেই ভিন্ন একটি কারণে। মহিলাদের গর্ভধারণ রোধ করতে ব্যবহার করা হত তখন এটি। লাইসলের তখনকার বিজ্ঞাপনেও বলা হয় কথাটি। কিন্তু বাস্তবে লাইসল কিছুদিনের ভেতরেই নারীমৃত্যুর কারণ হয়ে দাড়ায়। পরবর্তীতে পরিষ্কারক হিসেবে ব্যবহৃত হতে শুরু করে এটি।

২। বাবলের মোড়ক
বর্তমানে যেকোন জিনিস কেনার সময় সেটাকে একটি বাবলের মোড়কের ভেতরে ঢোকানো হয়। কিন্তু বাবল র‍্যাপ তৈরির কিন্তু এমন কোন উদ্দেশ্যই ছিল না। তখনকার সময় ধনীদের ঘরকে সুসজ্জিত করার লক্ষ্যে বানানো হয়েছিল এটি। ১৯৫৭ সালে থ্রি-ডি ওয়ালপেপার হিসেবে ব্যবহার করতে শুরু করা হয় এটি। কিন্তু বিষয়টি খুব বেশি জনপ্রিয়তা পায়নি তখন মানুষের কাছে। ফলে শেষমেশ উদ্ভট এই বিষয়টিকে মাথা থেকে তাড়ান আবিষ্কারকরা আর পরবর্তীতে মোড়কটি খুঁজে নেয় এর যথাযোগ্য স্থান।

৩। স্প্রাইট এবং মাউন্টেইন ডিউ
বর্তমানে সবার কাছে বেশ পরিচিত আর জনপ্রিয় এই পানীয় দুটি তৈরি করা হয়েছিল মূলত অ্যালকোহল পানের জন্যে। শুরুতে এই দুটো পানীয়তেই হুইস্কি মেশানো থাকতো। ফলে পানীয়টি ছিল শুধুই বড়দের। অবশ্য কিছুদিন পরেই হুইস্কির বিষয়টি সরিয়ে নেওয়া হয় স্প্রাইট এবং মাউন্টেইন ডিউ পানীয় থেকে।

৪। পেট্রোলিয়াম জেলি
পেট্রোলিয়াম জেলি প্রথম উদ্ভাবিত হয় খাওয়ার জন্যে। রবার্ট চেসব্রো প্রথম পেট্রোলিয়াম জেলি নামক বিষয়টিকে আবিষ্কার করেন এবং নিয়ে আসেন পুরো পৃথিবীর কাছে। সেসময় এই পর্যটক পেট্রোলিয়াম জেলিকে ত্বকে ব্যবহারের জন্যে নয়, খাবার হিসেবে গ্রহণ করতে বেশি উৎসাহ দিতেন। একটা সময় তাই পেট্রোলিয়াম জেলিকে গ্রহন করেছে মানুষ খাবার হিসেবেই। আর চেসব্রো? তিনি তো নিয়মিত পেট্রোলিয়াম জেলি খেয়েছেন বটেই, বেঁচেও ছিলেন ৯৬ বছর বয়স পর্যন্ত।

৫। কর্ন ফ্লেক্স
কর্ন ফ্লেক্স যখন আবিষ্কৃত হয় তখন একে এর আবিষ্কারক জন এবং উইল কেলগ সবার সামনে নিয়ে আসেন যৌন উদ্দিপনা নিয়ন্ত্রণের সহায়ক হিসেবে। তবে মোটেই ভালো ব্যবসা করেনি বাজারে তখন এই কর্নফ্লেক্স। পরবর্তীতে কর্নফ্লেক্সে চিনি মেশানোর পর মানুষের আগ্রহ বাড়ে খাবারটির প্রতি। জনপ্রিয় হয়ে যায় তা।