রুই মাছের পেটি ও শিমের বিচি রান্না করুন

rui-petty-fish-and-beans-and-cook-beansবাংলা দর্পন: রুই মাছের পেটি ও শিমের বিচি দিয়ে রান্না হয়তো অনেকেই খেয়েছেন। এটি খুবই মজাদার ও ভিন্ন স্বাদের। আপনি চাইলে খুব সহজেই তৈরি করতে পারেন এই মজাদার খাবার।হয়তো অনেকেই জানেন রেসিপিটি তবুও চলুন একটু সিওর হয়ে নিই।

যে যে উপকরণ দরকার:

শিমের কাঁচা বিচি, রুইমাছ কয়েক টুকরা, টমেটো দুইটা মাঝারি ফালি, হলুদ গুঁড়া এক চা চামচ, লাল মরিচ গুঁড়া ঝাল বুঝে হাফ চা-চামচ, রসুন বাটা বা কুচি এক চা চামচ, আদা বাটা হাফ চা চামচ, দুইটা পেঁয়াজ কুচি, কয়েকটা কাঁচা মরিচ ঝাল বুঝে, লবণ পরিমাণ মতো, তেল ও পানি পরিমাণ মতো, কিছু ধনিয়া পাতা কুচি।

যেভাবে প্রস্তুত করবেন:
প্রথমে আধা ঘন্টা আগে লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে মেরিনেড করা মাছ ভেজে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি হাফ চামচ লবণ দিয়ে ভাজুন। পেঁয়াজ কিছুটা নরম হলে হাফ কাপ পানি দিয়ে দিন, কয়েকটা কাঁচা মরিচও দিয়ে দিন এবং ভাল করে কষিয়ে নিন। এবার হলুদ, মরিচ ও বাকি সব মসলা দিন এবং ভাল করে কষিয়ে তেল উঠিয়ে নিন। মিক্স মশলার একটা আলাদা ঘ্রাণ বের হবে। এবার শিমের বিচি দিন এবং ভাল করে কষিয়ে নিন। এবার মাছ দিয়ে দিন। এবার পরিমাণমতো পানি দিন (গরম পানি হলে ভাল)। ঢাকনা দিয়ে মিনিট ২০ মাধ্যম আঁচে রাখুন। মাঝে মাঝে নাড়িয়ে দিতে ভুলবেন না। যদি শিমের বিচি নরম না হয় তবে আরো কিছু পানি দিতে পারেন। আর নরম হয়ে গেলে তো কথাই নাই। সব ঠিক থাকলে ধনিয়া পাতার কুচি ছিটিয়ে দিন। পরিবেশনের জন্য প্রস্তুত।