হাসপাতালে স্টিফেন হকিং

stephen-hawking-in-hospitalবাংলা দর্পণ ডেস্ক: বিজ্ঞান বিষয়ক একটি কনফারেন্সে অংশ নিতে ইতালির রোমে গিয়ে ‘ভালো বোধ না করায়’ ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

শুক্রবার তাকে রোমের জেমেল্লি হাসপাতালে নেওয়া হয়। তাদের প্রতিবেদনে বলা হয়, হাসপাতালে নেওয়া হলেও এই কসমোলজিস্টের শারীরিক অবস্থা ‘খুব বেশি নাজুক নয়’ বলেই ধারণা করা হচ্ছে।

তরুণ বয়স থেকে দুরারোগ্য মোটর নিউরন রোগে আক্রান্ত ৭৪ বছর বয়সী এই বিজ্ঞানী পন্টিফিকেল অ্যাকাডেমি অব সায়েন্সেসে এক কনফারেন্সে অংশ নিতে রোমে অবস্থান করছিলেন।

গত সোমবার ভ্যাটিকানের পোপ ফ্রান্সিসের সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। হকিংয়ের মুখপাত্র ও ভ্যাটিকানের একটি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, তার শারীরিক অবস্থা গুরুতর নয় বলে মনে করা হচ্ছে। হকিং ও তার সফরসঙ্গীদের শনিবারে রোম ছাড়ার নির্ধারিত সূচি অপরিবর্তিত রয়েছে।

কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে বিশেষ ব্যবস্থায় কথা বলা ‘কালের সংক্ষিপ্ত ইতিহাস’ বইয়ের লেখক হকিং দুজন নার্সসহ চারজন সঙ্গী নিয়ে ভ্রমন করেন। গত ২৫ নভেম্বর ভ্যাটিকানে বিশ্বব্রহ্মাণ্ডের উৎপত্তি নিয়ে একটি বক্তৃতা দেন তিনি।